সেই ভঙ্গুর অবস্থায় এখন স্বাস্থ্য খাত নেইঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ

Yousuf AsrafYousuf Asraf
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৩৯ AM, ২৮ জুলাই ২০২০

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক মনে করেন; দেশের স্বাস্থ্য খাতের অধিক সমালোচনায় ভিন্ন কোনো মহল ভিন্ন সুবিধা নিতে পারে।

মন্ত্রী আরো বলেছেন; বাংলাদেশের স্বাস্থ্য খাত এখন আগের সেই ভঙ্গুর অবস্থায় নেই। তিনি মনে করেন, সারাক্ষণ সাস্থ্য খাতকে বেশি সমালোচিত করলে মানুষ এদেশের স্বাস্থ্য ব্যবস্থায় আস্থা হারাবে এবং সামান্য কিছু হলেই চিকিৎসার জন্য বিদেশমুখী হবে। এতে দেশের স্বাস্থ্য খাত অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে। এবং অন্যান্য দেশের স্বাস্থ্য খাত লাভবান হবে।

সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক
স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর, কেন্দ্রীয় ঔষধাগারসহ আটটি সংস্থার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেন, হাসপাতাল সেবা তদারকির জন্য নতুন কমিটি করা হয়েছে।
এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের গতি এখন অনেক গুণ বেড়েছে। হাসপাতাল, ক্লিনিকসহ অন্যান্য স্বাস্থ্য খাতে কোনো অনিয়ম হয় কি না, তার জন্য একটি টাস্কফোর্স গঠন করে দেওয়া হয়েছে। কাজেই এখন যেখানেই অন্যায় হবে, সেখানেই দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিশ্বের প্রতিটি দেশ করোনা সামলাতে হিমশিম খেয়েছে। যুক্তরাষ্ট্রসহ অন্য উন্নত দেশগুলোর অবস্থা আমরা জানি। আমাদের দেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ এবং আমরা অপেক্ষাকৃত কম স্বাস্থ্যসচেতন। এরপরও করোনায় আমাদের মৃত্যুহার সবচেয়ে কম দেশগুলোর মধ্যে অন্যতম।

পার্শ্ববর্তী ভারত থেকেও আমরা অনেক এগিয়ে রয়েছি। কাজেই শুধু সমালোচনা করলেই সব সমাধান হবে না। সমালোচনার পাশাপাশি অর্জনগুলোও তুলে ধরতে হবে। তাহলে দেশের মানুষ চিকিৎসা নিতে বিদেশে গিয়ে অযথা তাঁদের অর্থসম্পদ বেশি নষ্ট করবে না।
স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে সংশ্লিষ্ট আটটি শাখার প্রধানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :