আপনার হয়তো মোবাইল হারানোর অভিজ্ঞতা রয়েছে। মোবাইল ফোন চুরি-ছিনতাইয়ের ফলে আর্থিকভাবে ক্ষতি ছাড়াও অনেক ভাবে হয়রানির শিকার হতে হয় আমাদেরকে। 

কিন্তু আপনি জানেন কি সহজ পদ্ধতিতে হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করা সম্ভব।

অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান গুগল (Google) এর একটি সেবা রয়েছে; যার মাধ্যমে খুব সহজেই মোবাইল ফোনের অবস্থান যানা যায়। এটি প্রযোজ্য শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনের জন্য। এ সফটওয়্যারটি দিয়ে আপনার মোবাইলের বর্তমান অবস্থান জানার সুযোগ পেতে হলে আপনাকে যেটি করতে হবে, আপনার মোবাইলে গুগল আইডি বা জিমেইল আইডি চালু বা লগইন থাকতে হবে।

আপনার জিমেইল আইডি যে ফোনে লগইন করা আছে সেই ফোনটি যদি হারিয়ে যায় তাহলে যেকোনো কম্পিউটার থেকে maps.google.com-এ ব্রাউজ করতে হবে।
এরপর আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি যে গুগল আইডি দিয়ে লগইন করা আছে, সেই অ্যাকাউন্টটিই ব্যবহার করে লগইন করতে হবে। maps.google.com-এর উপরে বাম দিকে তিনটি সরলরেখার মতো চিহ্ন দেখতে পাবেন। ক্লিক করুন সেই চিহ্নে।
চিহ্নে ক্লিক করার পর ‘ইয়োর টাইমলাইন’ বলে একটি অপশন দেখতে পাবেন সেখানে। সেখান থেকে আপনি যে দিনের লোকেশন দেখতে চান, সেই দিনটি সিলেক্ট করতে হবে। তাহলে গুগল ম্যাপের উপর আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন দেখতে পাবেন আপনি।

আপনার মতামত লিখুন :