ব্যাটসম্যানদের ‘ফ্রি হিট’ থাকলে বোলারদের দিতে হবে ‘ফ্রি বল’

Yousuf AsrafYousuf Asraf
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:১১ PM, ২৪ অগাস্ট ২০২০
রবিচন্দ্রন অশ্বিন ছবি ইন্টারনেট

টি-টোয়েন্টির এরকম খেলার যুগে ক্রিকেট হয়ে গেছে ব্যাটসম্যানদের খেলা। কিছু ব্যতিক্রম ছাড়া বিশেস করে বোলারদের এখানে কেবল মার খাওয়া ছাড়া কিছু করার থাকে না। বোলার ‘নো বল’ করলে ব্যাটিং দল পায় ‘ফ্রি হিট।’

কিন্তু বোলার বল ডেলিভারির আগেই নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান যখন লাইন ছেড়ে বেরিয়ে যান, তখন তার জন্য শাস্তি বরাদ্দ থাকবে না কেন? এই প্রশ্ন করেছেন ‘মানকড আউট’ করে বিতর্কিত হওয়া ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

আসলে ‘মানকাডিং’ বিতর্ক থেকেই অশ্বিনের এই আলোচনার সূত্রপাত। আইপিএলের গত আসরে রোমাঞ্চকর এক ম্যাচে রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যান জস বাটলারকে ‘মানকাড’ আউট করেন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলা অশ্বিন।

এটা নিয়ে তখন প্রচুর সমালোচনা হয়েছে। যেটা এখনও থামেনি। অনেকেই এটিকে মনে করেন ক্রিকেটের চেতনার পরিপন্থী। আবার অনেকে এটাকে আইসিসি স্বীকৃত বলে চেতনার পরিপন্থী হিসেবে ভাবেন না।

অশ্বিন এবার আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে খেলবেন। এই দলের কোচ ও সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিং কয়েক দিন আগে বলেছেন, তিনি অশ্বিনকে মানকড আউট না করতে কড়া করে বোঝাবেন। এর মাঝেই অশ্বিন দাবি করেছেন, ‘বোলারদের জন্য ফ্রি বলের নিয়ম করা হোক। ওই বলে যদি ব্যাটসম্যান আউট হয়, তাহলে ব্যাটিং দলের ৫ রান কাটা হবে। ফ্রি হিট ব্যাটসম্যানদের সহায়তা করে, বোলারদেরও সুযোগ দেওয়া হোক। এখনও পর্যন্ত মানুষ খেলা দেখে এই আশায় যে, আজ বোলাররা বিধ্বস্ত হবে।’

আপনার মতামত লিখুন :