ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায় শি জিং পিং

Yousuf AsrafYousuf Asraf
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:২২ PM, ২২ জুলাই ২০২০

ফিলিস্তিন ও ইসরায়েল দীর্ঘদিনের বিবাদপূর্ণ ইস্যুতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ব্যাপারে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং নিজের অবস্থান খোলাসা করে দিলেন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে সোমবার টেলিফোনে ‘আলাপকালে তিনি বলেন; ইসরায়েল- ফিলিস্তিনের এই সঙ্কটে চীন দ্বি-রাষ্ট্রীয় সমাধান ‘সমর্থন’ করে।

এই সঙ্কট সমাধানের জন্য ‘সমমর্যাদার’ ভিত্তিতে শি জিং পিং উভয়পক্ষকে ‘সংলাপ এবং আলোচনায়’ বসার আহ্বান জানান। ফিলিস্তিন ইস্যুকে ‘মধ্যপ্রাচ্যের’ মূল সমস্যা হিসেবে অভিহিত করেন শি জিং পিং। এই ইস্যুতে চীন ব্যাপক ‘ভিত্তিতে সুষ্ঠু এবং টেকসই সমাধানের ব্যাপারে, প্রচার চালিয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিনিয়তই উদ্বেগ জানিয়ে আসছে চীন; ইসরায়েলের পশ্চিম তীরে দখলদারিত্ব ও পরিকল্পনার বিরুদ্ধে। পূর্ব-জেরুজালেমকে রাজধানী করে, ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী ‘স্বাধীন ও সার্বভৌম’ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে, চীনের সমর্থন পুনরায় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

চীন-ফিলিস্তিন “ভালো বন্ধু” এবং ভালো অংশীদার” উল্ল্যেখ করে শি জিনপিং বলেন; নিজেদের প্রধান ‘সমস্যা’ এবং সংশ্লিষ্ট বিষয় গুলোতে একে অপরকে দৃঢ়ভাবে ‘সমর্থন’ দিয়েছে। এবং উভয় পক্ষই সব সময়ই পরস্পরকে বিশ্বাস করেছে।

টেলিফোনে শি জিং পিং বলেন; নভেল করোনাভাইরাস মহামারির লড়াইয়ে ফিলিস্থিনকে সহযোগিতা করতে, চীন কয়েক দফায় বিশেষজ্ঞ দল এবং মেডিক্যাল সামগ্রী পাঠিয়েছে। করোনা ভাইরাস মোকাবেলায় ফিলিস্তিনের প্রতি চীনের; অভিজ্ঞতা, মেডিকেল ও প্রযুক্তিগত সহায়তা ‘অব্যাহত’ রাখার ঘোষণাও দেন চিনের প্রেসিডেন্ট।

ফিলিস্তিন ইস্যুতে ন্যায়ের পক্ষে অবস্থান নেয়ায় এবং নভেল করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় সহায়তা করায়; চীনের প্রেসিডেন্ট শি জিং পিং কে ধন্যবাদ জানান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। একই সঙ্গে ফিলিস্তিনের ‘সবচেয়ে’ বিশ্বস্ত বন্ধু হিসেবে, চীনকে অভিহিত করেন মাহমুদ আব্বাস।

সূত্রঃ সিজিটিএন; জেরুজালেম পোস্ট।

এসআইএস/এমএস

আপনার মতামত লিখুন :