দেশের প্রত্যেক জেলায় বার্ন ইউনিট দরকার- ডা. জাফরুল্লাহ চৌধুরী

Sayed RokySayed Roky
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:১৩ AM, ০৬ সেপ্টেম্বর ২০২০
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আগুনে পোড়া রোগীদের চিকিৎসার জন্য দেশের প্রত্যেক জেলায় উন্নতমানের বার্ন ইউনিট থাকা দরকার।

আজ রবিবার (৬ সেপ্টেম্বর) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় দগ্ধদের দেখতে এসে এ মন্তব্য করেন ডা. জাফরুল্লাহ।

তিনি বলেন, নারায়ণগঞ্জ একটি বড় অঞ্চল। কিন্তু এখানে বার্ন ইউনিট নেই। নারায়ণগঞ্জে যদি সঙ্গে সঙ্গে ৫০ শতাংশ চিকিৎসা দেওয়া যেত তাহলে এতজনও মারা যেত না। সরকার হাজার হাজার টাকার মেগা প্রজেক্ট করছে কিন্তু সবকিছুর জন্য ঢাকায় আসতে হচ্ছে। প্রতিটি জেলায় বার্ন হাসপাতাল করতে হবে। তিনি এটাও বলেন, স্থানীয় চিকিৎসকদের প্রশিক্ষণের মাধ্যমে আগুনে পোড়া রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া নিশ্চিত করতে হবে।

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় কাউকে দায়ী করছেন কিনা জানতে চাইলে ডা. জাফরুল্লাহ বলেন, ‘সুশাসন না থাকায় আজ এ অবস্থা। আগুন প্রধানমন্ত্রী লাগায়নি, কিন্তু তাঁর দায়িত্ব সুষ্ঠু তদন্ত করা যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।’

৪ সেপ্টেম্বর শুক্রবার রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিম তল্লা বাইতুস সালাম জামে মসজিদে এশার নামাজের সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ৩৭ জন মুসল্লি দগ্ধ হন। দগ্ধদের মধ্যে এপর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর জানা গেছে। বাকিরা শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন।
জানা গেছে তাদের অবস্থাও আশঙ্কাজনক।

আপনার মতামত লিখুন :