জনপ্রিয় গেম পাবজি-সহ ১১৮ চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

Sayed RokySayed Roky
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৪৮ PM, ০২ সেপ্টেম্বর ২০২০

ভারতের সঙ্গে চীনের সংঘাত নতুন করে চরম আকার ধারণ করায় জনপ্রিয় গেম পাবজি-সহ শতাধিক চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। এবার পাবজি-সহ মোট ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে দেশটির কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তরফ থকে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এইসব অ্যাপ ভারতের সার্বভৌমত্বের পরিপন্থী। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাবজি ছাড়াও তালিকায় রয়েছে উইচ্যাট, বাইডুর মত একাধিক অ্যাপগুলো। যেগুলা জনপ্রিয় অ্যাপগুলোর মধ্যে পড়ে।

এর আগেও যে শতাধিক অ্যাপ ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল, তার কারণ হিসেবে জাতীয় নিরাপত্তার কথা তুলে ধরা হয়েছিল। এবার পাবজি-সহ যে বিপুল পরিমাণ অ্যাপকে নিষিদ্ধে ঘোষণা করা হল, সে ক্ষেত্রেও সেই জাতীয় নিরাপত্তার কথাই তুলে ধরা হয়েছে।

তার আগে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার-সহ ৫৯টি চীনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, যেসব অ্যাপ আগে নিষিদ্ধ করা হয়েছিল, সেই অ্যাপ-নির্মাতাদের তালিকায় ছিল টেনসেন্ট, আলিবাবা, শাওমির মতো একাধিক চীনা সংস্থা।

অন্যদিকে কিন্তু পাবজি দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লু হোলের মালিকানাধীন। এই গেমটি ২০০০ সালের জাপানি ছবি ব্যাটেল রয়্যালের অনুপ্রেরণায় তৈরি। ব্লু হোল সংস্থার সঙ্গে অবশ্য চীনের শিল্পপতি মা হুয়াতেংয়ের টেনসেন্ট সংস্থার যোগ রয়েছে।

টেনসেন্ট-এর মাধ্যমে পাবজি পাবলিশ হয়ে থাকে। চীন সরকারের অনুমোদনক্রমেই ওই দুই সংস্থার মধ্যে চুক্তি হয়েছিল। যদিও পাবজির মার্কেটিং ও ডিস্ট্রিবিউশনের দায়িত্ব রয়েছে দক্ষিণ কোরিয়ারই কাকাও গেমস।

সূত্র : ইন্ডিয়া টাইমস।

আপনার মতামত লিখুন :