আবহাওয়া অফিস থেকে জানা যায়, কয়েক দিনের ভাপসা গরমের মধ্যে বৃষ্টির আশঙ্কা থাকতে পারে।

সে অনুযায়ী রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলায় আজ মঙ্গলবার হালকা থেকে ভারি বর্ষণ হতে পারে। এ ছাড়া হালকা বৃষ্টি হতে পারে ঢাকা, চটগ্রাম ও বরিশাল বিভাগের জেলাগুলোয়। তবে এতে তাপমাত্রার তেমন কোনো হেরফের হবে না। গতকাল সোমবারও দেশের একাধিক জেলায় ভারি বর্ষণ হয়েছে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দেশের উত্তরাঞ্চলে ভারি বর্ষণ হতে পারে। তা ছাড়া অক্টোবর পর্যন্ত বর্ষাকাল। চলতি সপ্তাহের বাকি দিনগুলোতেও বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, গতকাল ময়মনসিংহে সর্বোচ্চ ১৯২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীতে, ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। ভাদ্র-আশ্বিন-এই সময় তাপমাত্রা ৩০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি সমতল থেকে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা ছাড়া উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি সমতল থেকে বাড়ছে। আগামী ২৪ ঘণ্টা এই বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। তবে গঙ্গা ও পদ্মা নদীর পানি সমতল থেকে স্থিতিশীল আছে।

পর্যবেক্ষণে থাকা ১০১টি স্টেশনের মধ্যে গত ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৪১টি স্টেশনে, কমেছে ৫৫টি স্টেশনে। অপরিবর্তিত রয়েছে ৫টি স্টেশনে।

আপনার মতামত লিখুন :